পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ১ আগস্ট, ২০১৪

কাক ও বোকা লোক


একদিন এক লোক টিভিতে রান্নার অনুষ্ঠান দেখে তার খুব লোভ হলো সে ঐভাবে রান্না করে মাংস খাবে। সে ঝটপট রা্ন্নার রেসিপিটা লিখে নিল। এরপর সে মাংস কেনার জন্য দোকানে গেল ও রেসিপি অনুযায়ী সবরকম বাজার করলো। বাজারটা অনেক দূরে হওয়ায় হাঁটতে হাঁটতে সে একসময় ক্লান্ত হয়ে পড়লো। তার খুব পানির তেষ্টা পেল। সে মাংসের টুকরোটা একটি গাছের নিচে রাখলো। তারপর সে পানি পান করার জন্য পুকুরে নামলো। দু ‘এক আজলা পানি পান করে চোখে মুখে ঝাঁপটা দিতে লাগলো। আর ঐদিকে ঐ গাছের মগডালে বাস করতো এক কাক। লোকটি কাকটিকে দেখতে পায়নি।
কাকটি দেখতে পেল লোকটি মাংস রেখে পানি খেতে নিচে নামছে। আর দেরী না করে কাকটি ছোঁ মেরে ঐ মাংসের টুকরোটা নিয়ে মগডালে চলে গেল। লোকটি তা দেখে হা হা করে উঠলো। অনেক চিৎকার চেঁচামেচি করেও লাভ হলো না। কাকটি ঠোঁট দিয়ে ঠোকর মেরে একটু একটু করে মাংস খায় আর ডাকে কা কা… লোকটি কাকটির খাবারের ঐ দৃশ্য দেখে হো হো করে হেসে উঠলো। পরক্ষণে বলে উঠলো – ওরে বোকা কাক ! মাংস কিভাবে রান্না করে খেতে হয় তা তুই জানবি কিভাবে? রেসিপিতো আমার কাছে।
আপনি যদি আপনার মূল্যবান বস্তুুটি যেখানে সেখানে ফেলে রাখেন আপনার অবন্থা হবে ঐ বোকা লোকটির মতো। দেহটি পড়ে থাকবে শুধু মূল্যবান বস্তুটি হারিয়ে যাবে।

মূল সার সংক্ষেপঃ-
টিভিতে রান্নার অনুষ্ঠান বলতে-বুঝানো হয়েছে বর্তমান জামানাকে।
মাংস কেনার অর্থ-দেহের মুল বস্তুটি সংগ্রহ করা তথা জমানো।
রেসিপি – বলতে পুস্তকাদিতে যে ভাব বা ভাষায় প্রকাশিত তথ্যাদি।
মাংস গাছের নিচে রাখার অর্থ- মুল বস্ত্তুটি নিজের কাছে গচ্ছিত রাখা।
গাছের নিচে রাখার অর্থ-মুলবস্তুটি দেহের নিম্নে নিয়ে যাওয়া। গাছ অর্থ দেহ।
পানি খাওয়ার অর্থ-পরিতৃপ্তির আশা করা।
কাক অর্থে-কাম কামিনীগণ।
ঠুকরিয়ে ঠুকরিয়ে খাওয়ার অর্থ-কাম কামিনিগণ মুল বস্ত্তুটিকে গ্রহণ করার প্রক্রিয়া চালু করা অর্থাৎ আপনার দেহের মুল বস্তুটিকে সে গ্রহণ করতে চাইছে।
লোকটির হাসার অর্থ-সে তার মুলবস্তুটি হারিয়ে ফেলে নিজেকে তৃপ্ত করতে চাইছে মিথ্যা আশ্বাসে।
প্রকৃত অর্থে বাজারে আমরা দেহতত্ত্ব বিষয়ক অনেক বই পুস্তক দেখে থাকি। সেখানে দেহতত্ত্ব বিষয়ক বিভিন্ন তথ্যাদির সন্নিবেশ ঘটাতে দেখা যায়। আমাদের অবচেতন মন সেটাকে গ্রহণ করার জন্য মেতে উঠতে চাইছে নতুন আংগিকে। আপনি যদি কোন কামেল মুর্শিদের তত্ত্বাবধানে সে বিষয়ের প্রশিক্ষণ না নিয়ে বাজার থেকে বই কিনে পড়ে তা বাস্তবে প্রয়োগ করতে যান, তবে সেখানে আপনার অবস্থা হবে ঐ বোকা লোকটির মতোই। আপনার বই-পুম্তকের পাহাড় পড়ে থাকবে আর আপনি হারিয়ে আসবেন আপনার মুল বস্ত্তুটি অর্থাৎ যে উপাদান দ্বারা আপনি সৃষ্টি হয়েছেন।
এ গল্পটির মুল প্রতিপাদ্য বিষয়ই এটি। ভাব প্রকাশে হয়তো দুর্বল কিন্তু চিন্তা-চেতনায় তা মোটেই দুর্বল নয়।