পৃষ্ঠাসমূহ

রবিবার, ২ সেপ্টেম্বর, ২০১৮

শরাব ও সাকি

শরাব ও সাকি দুটিই আরবি শব্দ। শরাব শব্দের আভিধানিক অর্থ মদ। ইরানের সিরাজ নগরে উত্তম শরাব তৈরী হতো। তাই এর আরেক নাম সিরাজি। সাকি শব্দের অর্থ মদ্য পরিবেশনকারী তরুণ বা তরুণী।
পার্থিব জীবনে শরাব নিষিদ্ধ- নন্দনকাননে সিদ্ধ। কুরআনের সুরা আদ দাহরে বলা হয়েছেঃ নন্দনকাননে রব স্বয়ং পবিত্র শরাব পান করাবেন। তার মানে - রব শরাব পরিবেশনকারী- সাকি।
তাহলে শরাব কি? শরাব হলো জ্ঞান। শরাব পরিবেশন করার অর্থ হলো জ্ঞান পরিবেশন করা। এই শরাব অধ্যাপকের লেকচার নয়- অধ্যক্ষের নীতিবাক্য নয়- এই শরাব প্রেমাস্পদের অমৃত বচন। যে জ্ঞানের জন্য তৃষিত ছিল প্রেমিক আজ প্রেমাস্পদ স্বয়ং নিজ হাতে সেই জ্ঞান তৃষ্ণা নিবারণ করবেন। প্রেমিকের কাছে উন্মুক্ত করে দেবেন জগতের সব রহস্য এবং প্রেমিককে আপন সত্তার অন্তর্ভূক্ত করে নেবেন।
প্রকৃতিতে এত কিছু থাকতে জ্ঞানের রূপক শরাব হলো কেন? ‘শিব-শরাব’ কেন পবিত্র? নন্দনকাননে শরাব কেন? স্বর্গে শরাবের ঝর্ণা ‘আল কাওসার‘ কেন? কারণ সম্ভবত এই যে, আঙুর থেকে শরাব হয়; আঙুরগুলো একটি থেকে অন্যটি পৃথক; শরাবে রূপান্তরিত হয়ে আঙুর বিচ্ছিন্নতা হারিয়ে ফেলে এবং একত্বকে ধারণ করে; জীবাত্মাও যখন অহং হারিয়ে ফেলে তখন একত্বের স্বাদ অনুভব করে। তাই জ্ঞানের রূপক শরাব। কারণ একত্বে থাকাই জ্ঞান- বহুত্বে থাকা অজ্ঞান।
ঈশ্বর কেন সাকি? এত ভালো ভালো শব্দ থাকতে মদ্য পরিবেশনকারী তরুণী কেন তাঁর রূপক? কারণ জ্ঞান যে পরিবেশন করে তার সঙ্গে গ্রহণকারীর থাকে প্রেমের সম্পর্ক। তরুণীর প্রেমে মত্ত তরুণ বহু দুর্গম পথ পাড়ি দেয়। সে রাতের অন্ধকারে পিচ্ছিল দেয়াল বেয়ে জানালা পর্যন্ত যায়। পড়ে গিয়ে সামান্য ব্যাথাও পায় বটে! কিন্তু কিছুই হয় না তার, রক্ত ঝরে, টের পায় না। আর মাতাল? মাতাল ছাদ থেকে লাফ দেয়, কিচ্ছু হয় না তার। কেনই বা হবে? মরে তো দেহ। আর দেহ সম্বন্ধেই সে অচেতন হয়ে গেছে। তাই মৃত্যু তার কাছে আসে না।
মানুষ মারা যায় কেন? দেহ মন আত্মা নিয়ে মানুষ। যতক্ষণ পর্যন্ত এই তিনটি এক বন্ধনে আবদ্ধ থাকে- মৃত্যু অসম্ভব। দেহ থেকে মন; মন থেকে আত্মা যখন পৃথক হয়ে যায় তখনই মানুষের মৃত্যু হয়।
প্রেমাস্পদের শরাব পানকারী মাতালের দেহ মন আত্মা আবদ্ধ থাকে প্রেমের বন্ধনে তাই প্রেমিকের মৃত্যু নেই।
কীভাবে প্রেমের শরাব পান করবে তুমি, যদি অহং মুক্ত না হতে পার? কীভাবে অহংমুক্ত হবে তুমি, যদি প্রেমিক না হতে পার?
প্রেমেই কেবল দেহ মন আত্মার মিলন ঘটে, আর কোনোকিছুতে নয়।
সুফি ছাড়া আর কেউ ঈশ্বরকে ‘সাকি’ সম্বোধন করে না। ‘সুফি’ শব্দের ব্যুৎপত্তি নিয়ে পণ্ডিতরা গবেষণা করুক। শব্দটির পারিভাষিক তাৎপর্য হলো প্রেমিক। সাকি প্রেমাস্পদ। প্রেমিক ও প্রেমাস্পদের মিলনে যা ঘটে তা হলো শরাব।
শরাব ও সাকির কথা কি খৈয়াম ছাড়া শেষ করা যায়? খৈয়াম বলেনঃ- 

“শুক্রবার আজ, বলে সবাই পবিত্র জুম্মাা যার,
হাত যেন ভাই খালি না যায়, শরাব চলুক আজ দেদার।
এক পেয়ালা শরাব যদি পান করো ভাই অন্যদিন,
দু পেয়ালা পান করো আজ, বারের বাদশা জুম্মাবার।”
- মহাত্মা ড. এমদাদুল হক