পৃষ্ঠাসমূহ

রবিবার, ২ আগস্ট, ২০১৫

ভবা পাগলার সাথে কথোকথন-পর্ব দুই

(পূর্ব প্রকাশের পর)

-বাজান আমি সব হুনছি।

-তাই? আমিও দেখেছি আপনি আমাদের ফলো করছিলেন। কিন্ত্তু পরে যখন আপনে লাফ দিয়ে এসে দোতারা বাজিয়ে গান শুরু করেছিলেন সেসময় ভয়ও পেয়েছিলাম। আমার বন্ধুটিও ভয় পেয়েছিল। কিন্ত্তু আপনার দোতারার আওয়াজে ভয় কিছুটা হলেও কেটে গিয়েছিল।

আমার কথা শুনে ভবা পাগলা কিছু বললো না। শুধু নীরব সম্মতিতে মাথা নাড়লো। দেখে মনে হলো সে যেন ইচ্ছে করেই কিছু বলতে চাইছিল। কিন্ত্তু আমার কথায় সে শুধু হাসলো। আমি তাকে আবারো প্রশ্ন করলামঃ

-আপনি যে গানটি গাইছিলেন সেটির অর্থ জানার উদ্দেশ্যেই কিন্ত্তু আমি আপনাকে খুঁজছিলাম।

-বাজান গানের মাইনে খুঁইজ্যা কোন লাব নাই। সব গানের মাইনে জানতে চাইলে বিপদ।

-সমস্যা নাই। আপনি বলেন। বিপদ আপদ পড়ে দেখা যাবে।

-তাইলে হুন। বাবা বুল্লে শাহ্ পাকিস্থানের পান্ঞ্জাবের একজন নাম করা সাধক। পান্ঞ্জাবী ভাষায় এইডা তারই লেখা। গানডা আমার ওস্তাদে গাইছিল। তার কাছ থিক্কা সংগ্রহ করছি। হে যা কইছিল হেইডাই তোমাকে কইতাছি।
  
পড় পড় ইলম তে ফাজিল হোয়ে 
মানে পইড়্যা পইড়্যা তুমি ফাজিল ডিগ্রী লাভ করতে পারবা
তে কাদে আপনে আপনু পড়েই নে
তুমি তোমার নিজেরে পড়ো নাই।
বাজ বাজ ওয়ার না এই মান্দির মাসজিদি
তুমি দৌড় দিয়া মসজিদ মন্দিরে যাইতে পারো
তে কাদে মান আপনে উচ ওয়ারনে না।
কিন্ত্তু তুমি তোমার অন্তরের ভিতর কহনো যাইতে পারো নাই।
লারনা এই রোজ শাইতান দি নাল
প্রতিদিন তুমি শয়তানের সাথে যুদ্ধ কর
তে কাদি নাফস আপনে নাল লাড়ইয়ে না
কিন্ত্তু তুমি তোমার নিজের সাথে কহনো যুদ্ধ করো নাই। 
বুল্লে শাহ আসমানি উড় দিয়া পারোনদা ইয়ে
বুল্লে শাহ চেষ্টা কইর‌্যা দেহ যে আসমানে উইড়্যা যায়
তে যারা গার বিঠা আপন পারইয়া না
কিন্ত্তু তুমি তারে তোমার অন্তরে ধইর‌্যা রাখবার পারো নাই
বাস কারো ইয়ার
বন্ধ কইর‌্যা দেও হে বন্ধু
ইলমু উন বাস কারো ইয়ার
এই ধরণের বিদ্যা খোঁজা বন্ধ কইর‌্যা দেও।
 
তোমাগো কতা বার্তা হুইন্যা আমার এই কতা মনে অইছে। যেই বিদ্যা তোমারে তোমার ভিভর লেহা পড়া হিগায় না, জানায় না, হেই বিদ্যা দিয়া তুমি দুইন্ন্যায় খ্যাতি পাইতে পারো। কিন্ত্তু পরকালে হেই বিদ্যা কোন কামে লাগবো না

এক আলিফ তারে দারকার
একটা আলিফই দরকার
আল্লাহ শাইয়ান আল্লাহ শাইয়ান।
আল্লাহ সর্বশক্তিমান আল্লাহ সর্বশক্তিমান
নে মান জান জোগি দি নাল
অামি জোগী(সাধু/সন্ন্যাসী/সুফী)র পথে চলি।
যো না জানে হাক্ক কি তাকাত
যে সত্যের শক্তি সমন্ধে জানে না
রাব্ব না দেবে উচকো হিম্মত
রব তারে সাহস দিবো না।
হামমান কি দারইয়া মে ডুবে
আমরা আমাগো দুনিয়ার জ্ঞানেই ডুইব্যা আছি
কেইছে নাইয়ে? ক্যা মানদার
নৌকা এবং পানির স্রোতধারা যাই হোক না কেন?
বাস কারো ইয়ার
বন্ধ কইর‌্যা দেও হে বন্ধু
ইলমু উন বাস কারো ইয়ার
এই ধরণের বিদ্যা খোঁজা বন্ধ কইর‌্যা দেও।
 
-এইবার বুঝতে পারছি আপনি কেন সেই সময় এই গানটা গাইছিলেন?
 
ভবা পাগলা আর কিছু না বলে তার পুঁটলি গোছাতে লাগলো। তার দোতারাটা একবার পরীক্ষা করে নিল। তারপর টুনটুন করে বাজাতে লাগলোঃ
 
জো না জানে হাক্ক কি তাকাত
রাব্ব না দেবে উচকো হিম্মত
হাম্মাম কি দারিয়া মে ডুবে
কেইছে নাইয়্যা? ক্যা মানদার
বাস কারো ও ইয়ার
ইলমু উন বাস কারো ও ইয়ার।
তার বাজানোর সুর ও ছন্দে এতোই বিভোর ছিলাম যে, সে যে চলে যাচ্ছে তা টেরই পাইনি। কারণ আমি তখন গানের অর্থ বুঝে মেলাতে ব্যস্ত ছিলাম।