পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ১৮ মার্চ, ২০১৬

সাঁইয়ের এনাটমী ও মনা পাগলার অদ্ভুত হাসি-পর্ব ষষ্ঠ

(পুর্ব প্রকাশের পর হতে)

মনা পাগলা যখন বলছিল আল্লাহর আকার আছে, তাকে দেখা যায়। তখন উপস্থিত শ্রোতাদের মধ্যে ব্যাপক গুন্ঞ্জন শুরু হয়ে যায়। তারা ছোট বেলা থেকেই শুনে আছে আল্লাহ নিরাকার। তার অাকার নেই। সে বেমিছাল। কোন মিছালই তার ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাহলে এই পাগলা যে বলছে-হেরে দেখা যায়। হের আকার অাছে। হেয় থাহে অন্তরের মণিকোঠায় আবার বলছে সুরা নুরের মইদ্যে হের বর্ণনা আছে। কি সেই বর্ণনা? সে দেখতে কেমন? কেমন তার আকার? আবার সে কিরুপে মোমিনের অন্তরে বাস করে? সমস্ত কিছু জানার আগ্রহ নিয়ে সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছে। জানতে চাচ্ছে সেই মহান জাত পাক সুবহানের চেহেরা সর্ম্পকে।পিন পতন নীরবতায় মনা পাগলা বলা শুরু করছেঃ

আল্লাহ সুরা নুরের ৩৫ নং মইধ্যে কইছেঃ "আল্লাহু নুরুস সামাওয়াতি ওয়াল আরদ্।মাসালু নূরিহি কামিশকাতিন ফীহা মিস্‌বাহ  আল মিসবাহু ফী যুজাজা। আযযুজাজাতুকা আন্নাহা কাওকাবুন দুর্‌রি-উই ইয়ু কাদু মিন শাজারাতিম মুবারকাতিন যাইতুনা। লা শারকিয়্যাতিন ওয়ালা গরবিয়্যাহ; ইয়া কাদু যাইতুহা ইয়ুদি~~ উ ওয়ালাও লাম তামসাসহু নার।নূরুন আলা নূর। ইয়াহদি আল্লাহু লিনুরিহী মাইয়্যাশা~~ ঊ ; ওয়া ইয়াদরিবুল্লাহুল আমসালা লিন্নাস; ওয়াল্লাহু বিকুল্লি শাইয়িন আলীম।" এইহানে শাজারাতিম মুবারকাতিন যাইতুন মানে অইলো শাজারা মানে গাছ বা বৃক্ষ মুবারাকান মাইনে অইলো পবিত্র আর জাইতুন মানে অইলো জলপাই। তার মানে শাজারাতিম মুবারাকাতিন যাইতুন পবিত্র জলপাই গাছ বুঝাইছে। এইডা অইলো রুপক ভাষা। এইডার আসল রুপ অইলো একজন কামেল-মোক্কাম্মেল অলি-আউলিয়া। বা ধরেন গিয়া একজন মুমিন ব্যক্তি। সুরাডা ব্যাখা করলে অয়ঃ

অাল্লাহু নুরুন সামাওয়াতি ওয়াল আরদ। 
আল্লাহ আসমান এবং জমিনের নুর। অালো ছাড়া আমরা দেকতে পারি না। যহন কোন কিছুর আলো আমাগো চোহে পড়ে আমাগো চক্ষের রেটিনাডা আমাগো দেহনের লিগ্গ্যা সাহায্য করে। আমরা এই মহা বিশ্বের খুবই অল্প পরিমাণ দেকতে পারি। পুরাডা আমরা একবারে দেকবার পারি না। যতটুকু দেহি সেইডা মহাজগতের তুলনায় অতি ক্ষুদ্র। সেই ক্ষুদ্র অংশের নুরই আল্লাহ।

মাসালু নূরিহি কামিশকাতিন ফীহা মিস্‌বাহ ; আল মিসবাহু ফী যুজাজা 
এইহানে মিশকাত মানে অইলো খাঁজ কাটা অংশ। ধরেন আগে যে রাজা বাদশাহরা লাইট জ্বালানের লিগা যে খাজ কাটা অংশ ব্যবহার করতো হেইরকম আর কি।অর্থাৎ খাঁজ কাটা অংশ যেইহানে আলো জ্বালাইলে হেইডা প্রতিফলিত অইয়্যা আরো বেশি আলোকিত করে।

আর মিশবাহ অর্থ আলো।মিশবাহ আইছে সুবহ থিক্ক্যা। সুবহ মাইনে ভোর (সুবহ সাদিক) আর মিসবাহ মাইনে যে জিনিস ভোরের মতন উদ্দীপনা দেয় আলো দেয়। ফজর ওয়াক্তের যে আলো হেইডা কতো মোলায়েম। কোন কিছু পুইরা শেষ কইরা দেয় না। হেইরকম আলো আর কি। হেই আলো কই আছে? আছে একটা কাচের ভিতরে। যুজাজা মাইনে অইলো হেই কাচ। বুঝবার পারছেন। হেইডা স্বচ্ছ। পরিস্কার। পরের লাইনে আছেঃ

আযযুজাজাতুকা আন্নাহা কাওকাবুন দুর্‌রি-উই ইয়ু কাদু মিন শাজারাতিম মুবারকাতিন যাইতুনা
কাওকাবুন মানে অইলো একটা অস্বাভাবিক রকমের বড়ো তারা, বা চকচকে তারা
দুররি অইলো অত্যন্ত উজ্জ্বল আর মুবারাকাতিম মাইনে অইলো পবিত্র আর যাইতুন অইলো জলপাই।তাইলে এই আয়াতের অর্থ অইলো - লাইটটা যহন জ্বলে তহন হেইডারে দেকতে উজ্জ্বল নক্ষত্রের মতন লাগে। আপনেরা হারিকেন দেকছেন না-হেইডার কতা চিন্তা করতে পারেন। হারিকেনের কাঁচটা পরিস্কার থাকলে আলোডা পরিস্কার দেহা যায়। হেরপরের অায়াতে কইতাছেঃ

লা শারকিয়্যাতিন ওয়ালা গরবিয়্যাহ; ইয়া কাদু যাইতুহা ইয়ুদি~~ উ ওয়ালাও লাম তামসাসহু নার
লা মানে অইলো না। শারকিয়্যাতিন অইলো পুর্ব আর গরবিয়্যাহ মাইনে অইলো পশ্চিম। এই হারিকেনটাতে যেই তেল ব্যবহার করছে হেই তেল পুর্ব বা পশ্চিমের কোন জায়গার তেল না। এই তেল আইতাছে আল্লাহর কাছ থিক্কা।
আবার কইতাছে
" ইয়ুদি~~ উ "  মাইনে উজ্জল করা
 ” ইয়ুনি~~ উ ” মানে আগুন থিক্ক্যা
এইহানে আল্লাহ "ইয়ুদি‌‌‌‌‌‌~~ উ ব্যবহার করছে। তার মানে অইলো এই তেলটা আগুন দেয় আগুন ধইর‌া ওডে না ।
নূরুন আলা নূর । ইয়াহদি আল্লাহু লিনুরিহী মাইয়্যাশা~~ ঊ ; ওয়া ইয়াদরিবুল্লাহুল আমসালা লিন্নাস; ওয়াল্লাহু বিকুল্লি শাইয়িন আলীম।  
আল্লাহ যারে ইচ্ছা তার হেই নুর দেহায়। যে আল্লাহর কাছে আলো চায় আল্লাহ তারে অবশ্যই দেহায়। হের লাইগ্গ্যাই আল্লাহ এই আয়াতে কইছে মাইয়্যাশা‍‍‍~~উ ব্যবহার করছে।
এহন আপনেরা যুদি আপনের বুকের দিকে খেয়াল করেন তাইলে দেকবেন একটা খাঁজ কাটা আছে। বুকের ভিতর একটা লাইট আছে যেইডারে আমরা কই হৃদপিন্ড। হৃদপিন্ডের চাইরপাশে একটি স্বচ্ছ কাচের মতন আবরণ থাকে। হেইডারে কয় ফিতরাহ। এই ফিতরাহ দিয়া আমাগো হৃদপিন্ডডা ঢাকা থাকে। আমরা যখন ছোড বাচ্চা আছিলাম তহন এইডা ছিল পরিস্কার। তারপর আস্তে নানান পাপের কারণে হেইডা কালা অইয়্যা ময়ল্যা পইড়্যা ঢাকা পইড়্যা যায়। তহন হেইডার আলো আর দেহা যায় না। যেই আলোডা জ্বলে হেইডা এই জগতের না। হেইডা বাইর থিক্ক্যা আসা। হেইডা অইলো রুহ। হেই রুহ যার যার মতন দেকতে। এই রুহ অইলো আমাগো সত্তা। হের কারণেই আমি আমার মতো। তুমি তোমার মতো। আমরা প্রত্যেকেই আলাদা আলাদা সত্তা।
(চলবে)