পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৪ মার্চ, ২০১৬

সাঁইয়ের এনাটমি ও মনা পাগলার অদ্ভুত হাসি-পর্ব তিন

(দুই পর্বের পর হইতে)

(জমিন-মৃত্তিকা-আরবী আরদ ইংরেজী আরথ) এই আরদ বা আরথ তথা মৃত্তিকার কথাটাই পুণরায় উল্লেখিত হইয়াছে সুরা নজমের ৩২ নং আয়াতে।

তিনি আরো বলেছেনঃ

ফাইন্না খালাকনাকুম মিন তুরাবেন [সুরা হজ আয়াত-৫] অর্থঃ আমরা তোমাদিগকে গঠন করিয়াছি ( বা সৌষ্ঠবদান করিয়াছি) মাটি হইতে। মানুষ যে মৃত্তিকা দ্বারা পরিগঠিত, সেই কথাটাই আবারো উল্লেখিত হইয়াছে সুরা কাহাফ ৩৭ নং আয়াতে, সুরা রুমের ২০ নং অায়াতে, সুরা ফাতের অায়াত নং ১১ এবং সুরা মুমেন এর ৬৭ নং আয়াতে।

সুরা আনআম আয়াত নং ২। এতে বলা হয়েছেঃ " হুয়াল্লাজি খালাকাকুম মিন তীনেন "। অর্থঃ (আল্লাহ) সেই একক সত্তা যিনি তোমাদিগকে গঠন করিয়াছেন কর্দম হইতে।

মনা সরকার সাহেবের উদ্দেশ্যে বললেনঃ

-আফনের কতা গুলা কিন্ত্তু আমার দিকেই টানতেছে সরকার সাহেব। ভাইব্যা দেহেন। আমি কইছিলাম আমাগো দেহের মইধ্যে যে বীজ আছে যেইগুলাকে কয় দেহবীজ, সেই দেহবীজের উদ্ভব কিন্ত্তু এই মাটি খিক্ক্যা। মাটির মইধ্যে যে গাছ-গাছালি আছে পাখ-পাখালি আছে হেইগুলারে আমরা আহার কইর‌া থাকি। হেই খাইদ্যের সার ভাগ থিক্কা অয় বীর্য। আর বীর্য মাতৃগর্ভে স্থান লইয়্যা কালক্রমে অয় মানুষ। হেইডারে আপনেরা কন সাঁই বা আলেক সাঁই, প্রাণের মানুষ, মনের মানুষ। আমি আপনেরে প্রশ্ন করছিলাম যে, পুরুষের বীর্য যখন মায়ের বীর্যের মইধ্যে স্থান লওনের লিগ্গ্যা একজন আরেক জনের লগে পারাপারি করে তখন সেই বীর্যের মইধ্যে যে শক্তি, হেই শক্তিডা কোথা থিক্ক্যা আইলো? ওর মইধ্যে যদি শক্তি না থাকতো তাইলে হেইডা কেমতে হাতর (সাঁতার) কাটতে পারে? কন দেহি? হেই শক্তিরে আপনে কি কইবেন?

মনার কথা শুনে সরকার সাহেব বললেনঃ

-মুল আধারে যে শক্তি সেই শক্তি হচ্ছে ঈশ্বরের শক্তি তথা আল্লাহ পাকের শক্তি। আল্লাহ পাক সমগ্র সৃষ্টিতে বিরাজমান। সুতরাং সেই শক্তিও আল্লাহ পাকের।

-এ্যা...এইবার লাইনে আইছেন। আল্লাহ পাক বলছেনঃ আল্লাহু কুল্লে শাইইন মুহিত। আল্লাহ পাক সমগ্র সৃষ্টিতে মুহিত তথা দ্রবীভুত আছেন। তথা মিশে আছেন। দেহেন সুরা রহমান আয়াত নং ১৪। এইহানে আল্লাহ পাক কইতাছেঃ "খালাকাল ইনসানা মিন সালসালেন কালফাখখার।" অর্থঃ আল্লাহ গঠন করিয়াছেন মানুষকে কর্দম হইতে-মৃৎশিল্পের মতো করিয়া। সুরা হিজরের ২৬নং আয়াতে বলছেঃ
"ওয়া লাকাদ খালাকনাল ইনসানা মিন সালাসালেম মিন হামায়েম মাসনুন"। অর্থঃ আমরা মানুষকে গঠন করিয়াছি কর্দম হইতে নকশাকাটা নরোম মাটি হইতে।" হামায়েম মাসনুন-এর আরেকটা অর্থঃ"পচা-গলা কাদামাটি-সুদীর্ঘ সময়কালে যার চেহারা সুরত পরিবর্তিত ও রুপান্তরিত অ্‌ইছে। এই কথাটাই আবার সুরা হিজরের ২৮-৩৩ নংং আয়াতে বলছে। আবার যুদি সুরা মুমেনুন আয়াত ১২তে দেখেন হেইহানে লেকা আছেঃ "ওয়া লাকাদ খালাকনাল ইনসানা মিন সুলালাতেম মিন তীন "। অর্থঃ আমরা গঠন করিয়াছি মানুষকে কাদামাটির বিশুদ্ধ সারভাগ হইতে।

মনার কথা শুনে আশে পাশের লোকজন মনার দিকে তাকিয়ে রইলো। তারা বুঝতে পারছিল না একটা পাগল কি ভাবে কোরআনের আয়াতের ব্যাখ্যা দেয়? তারা ধরেই নিয়েছিল যে মনা পাগলা সাধারণ পাগল টাইপেরই কেউ। কিন্ত্তু মনার কথা শুনে সরকার সাহেব বেশ কিছুক্ষণ মনার দিকে তাকিয়ে রইলেন....
(চলবে)