পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭

কষ্টগুলোর জীবনকাল

আল্লাহ্‌ তা’আলা পবিত্র কুর’আনে আমাদের বলে দিয়েছেন যে, প্রত্যেকটি জিনিসের জন্যই তিনি একটি সময়কাল নির্ধারণ করে রেখেছেন। এর মাঝে আমাদের প্রতিকূলতা ও সংগ্রামও অন্তর্ভুক্ত। এদের প্রত্যেকটিরই রয়েছে সূচনা ও সমাপ্তি; আছে একটি নির্ধারিত সময়কাল। জীবনের সকল পরিস্থিতিরই একটি নির্দিষ্ট সময় পর অবসান ঘটে অথবা পরিবর্তন ঘটে।
আমার জীবনের বেশকিছু সময় রয়েছে যখন এ আয়াতটি আমাকে গভীর প্রশান্তি এনে দিয়েছে। আপাতদৃষ্টিতে সাধারণ এই আয়াতটির রয়েছে সুগভীর তাৎপর্যঃ-


“তুমি তোমার রবের সিদ্ধান্ত আসা পর্যন্ত ধৈর্যধারণ করো, তুমি (অবশ্যই) আমার চোখের সামনে আছো।” [সূরা আত-তূর :৪৮]
শেখার আছে অনেক কিছুই
১. আল্লাহ্‌ আপনার অবস্থার পরিবর্তন করবেন। শুধু ধৈর্যধারণ করতে হবে। আর এই কষ্টের মুহূর্তটা পার করে যেতে হবে। এটা কখনও চিরস্থায়ী নয় এবং আপনার আল্লাহ এর দায়িত্বে আছেন (আপনার রবের সিদ্ধান্ত)।
২. “তুমি (অবশ্যই) আমার চোখের সামনে আছো।” এমনকি *কষ্টের সময়টা* পার করার সময়ও তাঁর চোখের সামনে। তিনি আমাদের খেয়াল রাখছেন। কী পরম শান্তি!
৩. আপনি শুধু এ কারণেই ধৈর্যধারণ করবেন না যে,
(ক) আল্লাহ্‌র নির্দেশ আপনার অবস্থার নিয়ন্ত্রণ করছে বরং এ কারণেও যে,
(খ) তিনি আপনাকে দেখছেন।
 তিনি হচ্ছেন আমাদের অভিভাবক, এমনকি যখন আমাদের কষ্টের সময়, তখনো। প্রকৃত বিষয়টি হচ্ছে, আপনি তাঁর দৃষ্টি ও সুরক্ষার মধ্যে আছেন এবং আপনি ধৈর্যধারণে সক্ষম। এই পরিস্থিতিতেও আপনার ধৈর্যধারণ করার ক্ষমতাটা, আপনার প্রতি আপনার রবের বিশাল এক অনুগ্রহ ও উপহার।

সারকথা: আল্লাহ তাঁর সীমাহীন জ্ঞানের মাধ্যমে আমাদের পরিস্থিতি দেখছেন এবং আমাদের ধৈর্যধারণের সামর্থ্যটিও তাঁরই নিয়ন্ত্রণে।
[ কৃতজ্ঞতা স্বীকারঃ  ইয়াসমিন মোগাহেদ ]