পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭

শেখ সা'দী (রহঃ) এর গুলিস্তা ও বোস্তা - দ্বিতীয় পর্ব

লতিফাঃ ফরীদুন বাদশাহর বালাখানার উপর নিম্নের বয়াত খুদিত ছিল -

জাহান আয় বেরাদার নমাদার বকাছ
দেল আন্দর জাহা আফেরি বন্দ ও বছ
মকন তাকিয়া বর মুলকে দুনিয়া ও পোস্ত
কে বেছিয়ারে কাছ চু-তুঁ পরওয়ারাদ ও কোস্ত
চু (আহাঙ্গা) রফতান কুনাদ জানে পাক
চেবর তখতে মুরদান চেবর রোয়ে খাক।

অর্থঃ কবি বলেন, হে ভাই ! পৃথিবী কারো জন্য চিরস্থায়ী আবাস স্থল নয়, এখানে সবাই মুসাফির। সুতরাং তোমার হৃদয় অাল্লাহ পাকের প্রতি নিবন্ধ কর এবং তা যথেষ্ট মনে কর। এ বিশাল পৃথিবীর বুকে কোন কিছুর ভরসা করো না। কেননা পবিত্র আত্মা যখন চলে যাবার জন্য উদ্যত হবে, তখন বালাখানায় মৃত্যু হওয়া আর মাটিতে মৃত্যু হওয়া একই কথা।

ব্যাখ্যাঃ খোরাসান রাজ্যের এক বাদশাহ সুলতান মাহমুদ ইবনে সবুক্তগীনকে স্বপ্নে দেখলেন, তার সারা শরীর পঁচে গলে মাটির সাথে মিশে গেছে। কিন্তু শুধু চোখ দুটি কোটরের মধ্যে ঘুরছে এবং তিনি চার দিকে দেখছেন। এ স্বপ্নের তাবির করার জন্য অনেক আলেমকে আহব্বান করা হল। সকল আলেমরা তার স্বপ্নের তাবির বর্ণনা করতে অপারগ প্রকাশ করলেন। কিন্তু একজন দরবেশ সেখানে উপস্থিত হলেন এবং উক্ত স্বপ্নের তাবির বলে দিলেন। তিনি বললেনঃ 
সুলতান মাহমুদ কবরে বসে এখন পর্যন্ত দেখছেন, তার রাজ্য অন্যের হাতে চালিত হচ্ছে।

বছ নামু্ওয়ার বযীরে জমিন দফন করদাআন্দ
কায হাস্তিশ বরুয়ে জমিন বরনিশাঁ নমানাদ।
আঁপীরে লাশারা কে ছপরদান্দ যিরে খাক
খাকশ চুনা বখোরদ কাজুস্তখাঁ নমানাদ।
জিন্দাস্ত নামে ফররুখ নওশির ওয়া বকায়ের
গারচে বাছে গোজাস্ত কে নওশির ওয়া নমানাদ।
খায়রে কুন আয়ে ফুলাঁ ও গণিমত শুমার ওমর
জা আঁ পেশতর কে বাঙ্গ বর অাইয়াদ ফূলাঁ নামানাদ।

কবি বলেনঃ অনেক প্রসিদ্ধ ব্যক্তিকে কবরস্থ করা হয়েছে। যাদের নাম ও চিহ্ন এখন আর পৃথিবীতে নেই। বৃদ্ধ নওশিরওয়াঁ বাদশাহকেও মাটিতে কবর দেয়া হয়েছে। মাটি তাকে এমনভাবে হজম করে ফেলেছে যে, তার এক টুকরো হাড়ও অবশিষ্ট নেই। কিন্তু বাদশাহ নওশিরওয়াঁ খুবই ন্যায় পরায়ন ছিলেন বলে তার নাম এখনো পৃথিবীতে স্বরণীয় হয়ে আছে। যদিও অনেক দিন কেটে গেছে, নওশিরওয়াঁ বাদশাহ পৃথিবীতে আর বেঁচে নেই। 

অতএব, কবি এখানে উপদেশস্থলে বলছেনঃ হে মানব সকল, তোমরা উত্তম কাজ কর এবং নিজের জীবনকে লুটের মালের ন্যায় মনে কর। একদিন খবর প্রকাশ হয়ে যাবে যে, তুমি আর এ পৃথিবীতে নেই। এর পুর্বে তুমি তোমার ভালো কাজসমুহ সম্পন্ন করে রাখ, না হয় পরে তুমি আফসোস করবে।