পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২ জুন, ২০১৭

দাম-বাদাম

কোন এক গোধুলি লগনে একজোড়া প্রেমিক-প্রেমিকা একটি পার্কের বেন্ঞ্চিতে বসে খুঁটে খুঁটে বাদাম খাচ্ছিল। বাদামের খোসাগুলো মেঝে পড়েছিল। আর বাদামের খোসা ছাড়ানোর ফলে হাল্কা গোলাপি রংয়ের পাতলা আবরণগুলো উড়ে উড়ে ঘুরে ঘুরে পড়ছিল।
মনে হচ্ছিলঃ সেগুলো যেন প্রজাপতির মতো উড়ছে। তা দেখে বাদামের খোসাটির বেশ হিংসে হচ্ছিল। বাদামের শক্ত আবরণের খোসাটি পাতলা আবরণের খোসাটির দিকে তাকিয়ে বললোঃ


-তুমি তো বেশ আছো হে.... মনে হচ্ছে বেশ খুশি তুমি?

-কেন নয়, বন্ধু? আমাকে আমার প্রিয়জন তার ফু'য়ের ( ফূঁ দেয়া অর্থাৎ মুখের বাতাস দ্বারা উড়ানো ) জোড়ে আমাকে বাতাসে ভাসিয়ে দিচ্ছে....এখানে আমার দোষ কোথায়...

-অামি তোমার দোষের কথা বলছি না হে, বন্ধু। আমি বলছি তোমার ভাগ্যের কথা...

-তাই বলো। 
তোমার ভাগ্যতো দেখি খুবই খারাপ। তুমি সযতনে আগলে রাখো মুল অংশটিকে। কতো ঘাত-প্রতিঘাত সহ্য করতে হয় তোমাকে। আর সেই তোমাকেই পড়ে থাকতে হয় পায়ের কাছে। কতো লাথি-খোটা খেতে হয় তোমাকে। খাওয়া শেষ হলে তোমাকে তো কেউ চিনেই না...কতো বদ নছীব তুমি? এ কথা শুনে

শক্ত আবরণের মুল অংশটি অর্থাৎ খোসাটি কান্না ভরা কন্ঠে বলে উঠলোঃ

-ভাইরে, আমি ত্যাগ স্বীকার করছি বলেই তুমি সুরক্ষিত আছো। আমার কষ্টের কারণেই তোমাকে কেউ স্পর্শ করতে পারে না। আমার যাতনা কেবল আমিই বুঝি তুমি বুঝবে না। 

"মম যাতনা বিরহ বেদনা, সকলি হে তোমারি
তোমাকে দেখিবার তরে মম সজল আঁখিতে
অশ্রু ঝরে। ঝরে বরিষণ....
এ কেবল তোমাতেই সমর্পিতে চায়, এ হৃদয়
আঁখি জল।"

মুল বক্তব্যঃ  বাদামের মুল অংশটি আমি এবং তার অপর অংশটি তুমি। একটি দাম ও অপরটি বা-দাম। তথা দামের সহিত। যেমন তোমার সাথে তোমার প্রিয় কোন ব্যক্তির সান্নিধ্য হয়ে উঠেছে তোমার কাছে দামী।  সেই দামটাই তুমি আর তোমার সাথে যে প্রিয়জন ছিল সে হলোঃ আমি। তাই আমি দাম এবং তুমি বাদাম  অর্থাৎ দামের সহিত। 
অামি ও তুমি এবং প্রিয় মুহুর্ত - যে কোন দরবেশের জন্যই কাংখিত। দরবেশগণ, সেই আশাতেই বসে থাকেন- বাদামের জন্য।