পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬

স্রষ্টা দর্শনের শর্তাবলী

 
#বোবা, #কালা এবং #কানা হলেই কেবল স্রষ্টাকে দেখা সস্ভব।
---------------------------------------------------------------
একজন গুরুর কাছে একজন শিষ্য যেয়ে বললোঃ

-বাবা আমি স্রষ্টাকে দেথতে চাই।
-তাই? গুরু বললেন।
-হ্যাঁ বাবা।
-আমি যা বলব তা তুমি মানতে পারবে?
-পারবো।
-তাহলে তোমাকে বোবা, কালা এবং কানা হতে হবে।
-কিভাবে?
-তোমার জিহ্বা কেটে ফেলা হবে। তোমার কানে গরম শিশা ঢেলে দেয়া হবে। এবং তোমার চোখ উপড়ে ফেলা হবে।
গুরুর কথা শুনে শিষ্য দিল ভোঁ দৌড়। ব্যাটা বলে কি? আমার জিহ্বা কেটে ফেলা হবে। আমার কানে গরম শিশা ঢেলে দেয়া হবে। আর আমার চোখ উপড়ে ফেলা হবে। দরকার নেই এমন গুরুর।
শিষ্যকে চলে যেতে দেখে গুরু হাসলেন। বললেনঃ

"যে শিষ্য বোবা, কালা এবং অন্ধ তিনিই কেবল স্রষ্টাকে দর্শন করতে পারেন।"
-স্বপন চিশতী

ব্যাখ্যাঃ
-------
প্রশ্ন হতে পারে কিভাবে? বোবাতো কথা বলতে পারে না। কালা তো কথা কানে শুনে না। আর কানা হলে তো চোখে দেখবে না। তাহলে কিভাবে সে স্রষ্টাকে দর্শন করবে? অাসুন দেখিঃ

#বোবাঃ যারা কথা বলতে পারে না.তারা বোবা। শিক্ষা হলো তুমি কুতর্কে জড়িও না। বোবার মতো চুপ করে থাকো।

#কালাঃ যারা কথা কানে শুনতে পারে না তারা কালা। শিক্ষা হলো তুমি অশ্লীল কথা শোনা থেকে বিরত থাকো।

#কানাঃ কানা তাদেরকেই বলা হয় যারা চোখে দেখে না। শিক্ষা হলো তুমি কানার মতো চোথ বুজে থাকো। ধ্যানে খেয়ালে রাখো আপনা মুর্শিদকে। তাহলেই তুমি আল্লাহকে দর্শন করতে পারবে।

#স্বপনচিশতী