পৃষ্ঠাসমূহ

বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৭

ধ্যানে দেহ জগত দর্শন-পর্ব ৩০

(পুর্ব প্রকাশের পর হতে) 

সেই প্রতীকের অর্থ সূক্ষ্মভাবে ধরা গেলে নির্ভুল সিদ্ধান্ত করা যায়। ভুল হলে উল্টো ফল হয়। 

যেমনঃ প্রাচীনকালে পারস্য যখন এথেন্স আক্রমণ করে তখন এই আক্রমণের পরিণতি কি হতে পারে তা জানার জন্য এথেনীয়রা ডেলফি নামক একজন সাধকের কাছে দৈবী বাণী শোনার জন্য গিয়েছিল । সেখানে দৈবী বাণী হয়েছিল এরকম যেঃ "Athens would be destroyed except the Wooden Wall" অর্থাৎ কাঠের দেওয়াল ছাড়া বাকী এথেন্স ধ্বংস হবে । এথেন্স শহরের চতুর্দিকে সত্যি সত্যি কাঠের দেওয়াল ছিলও । ডেলফির ভবিষ্যৎ বাণীতে যাদের অগাধ বিশ্বাস ছিল তারা দৈব বাণী বাক্যার্থ ধরে নিয়ে এথেন্সেই থেকে গেলেন এবং কাঠের দেওয়ালের পিছনে আশ্রয় নিলেন । 

এথেন্সের তখন রাষ্ট্রনেতা থেমিস্টোক্লিস। তিনি আদেশ দিলেন, "সবাই নৌকাতে গিয়ে আশ্রয় নাও!" যারা দৈবী বাণী অপেক্ষা রাষ্ট্র বাণীতে বেশি আস্থাশীল ছিলেন, তারা নৌকাতে উঠলেন। ইতোমধ্যে পারস্য বাহিনী এথেন্স আক্রমণ করলো। কাঠের দেওয়াল তাদের ঠেকাতে পারলো না। এথেন্স ধ্বংস হলো। যারা কাঠের দেওয়ালের আড়ালে আশ্রয় নিয়েছিলেন, তারা মারা গেলেন। কিন্তু এথেন্সের নৌকা বাহিনীর কাছে পারস্যের রণবহর ধ্বংস হয়ে গেল। তারপর পারস্য ফিরে যেতে বাধ্য হলো। প্রশ্ন হলঃ তাহলে কি ডেলফির দৈব বাণী মিথ্যা হলো ? বাক্যার্থে তা মিথ্যা হলো ঠিকই, কিন্তু ভাবার্থে সত্য হলো। কাঠের তৈরি জাহাজই এথেন্সের স্বাধীনতা রক্ষা করলো। যা রক্ষা করে তা দেওয়াল তুল্য। সুতরাং ভাবার্থে কাঠের রণবহরই ছিল দেওয়ালতুল্য। দৈব ভাষা এমনই প্রতীকময় (Symbolic) ও ইঙ্গিতবহ (Suggestive) হয় । কারণ অতিন্দ্রিয়ের অভিজ্ঞতাকে সরাসরি তথাকথিত ভাষা দিয়ে প্রকাশ করা যায় না। 

ডেলফির দৈব বাণীর মতো সাধকের অন্তরমথিত সেই প্রতীকময় ভাষা যখন নিঃসৃত হয়, তথাকথিত পণ্ডিত ব্যক্তিরা বাক্যার্থ দিয়ে তখন তার যথার্থ অর্থ ধরতে পারেন না। কাঠের দেওয়ালকে যারা কাঠের দেওয়াল বলেই ভাবেন তারা এথেন্সের মূর্খ নাগরিকদের মতই ভুল করেন। ব্যাখার নামে তারা নানা আবোল তাবোল বকতে থাকেন। 

মরমিয়া সাধক, যারা নিজের অন্তর্জগতে ডুব দেয় বা দিয়েছেন তাঁরা এরকম অনেক রহস্যময় অনুভূতিকেই প্রতীকী ভাষার রূপ দিয়েছেন--- যেমন রাম প্রসাদ সেন একজন প্রথিতযশা শাক্ত পণ্ডিতকে রাম প্রসাদ সেনের এই গানের অর্থ জিজ্ঞাস করেছিলেনঃ "এবার কালী তোমায় খাবো"। তিনিও এর ব্যাখা দিতে পারেন নি। একজন বৈষ্ণব পণ্ডিতের কাছে জানতে চেয়েছিলেন মীরার "জ্যোতি মে জ্যোতি মিলাও" এর অর্থ কি ?  তিনিও কিছু বলতে পারেন নি । তবে এইসব প্রতীকী ভাষার ব্যাখ্যা স্বরূপ বুঝতে হলে দেহতত্ত্ববোধ আগে থাকা প্রয়োজন। 

(চলবে)