পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০১৭

ধ্যানে দেহ জগত দর্শন--পর্ব ২৮

(পুর্ব প্রকাশের পর হতে)


বীজের মধ্যে যেমন মহীরূহ থাকে, শূন্যের মধ্যেও তেমনই জগত থেকে যায় ।



বীজের মধ্যস্থিত অদৃশ্য মহীরুহ যেমন তার গুণস্বরূপ, জগৎও তেমনই পরব্রহ্মের গুণস্বরূপ । ফুটে উঠলে দেখা যায়, না ফুটে উঠলে সুপ্ত থাকে । যে মৌল বস্তুপুঞ্চ স্থুল জগৎ তৈরি করেছে, মাত্রার দিক থেকে তা এত ক্ষুদ্র যে, প্রায় অদৃশ্য থাকে বললেই চলে । বিজ্ঞানে একে বলে Seemingly invisible matter. তবে তার অস্তিত্ব যে থাকে না তা নয় । আর জগৎ যদি মিথ্যে হয় তাহলে শীবশঙ্করের কথাও মিথ্যা। এই কারনে যে, জগতের অংশ হিসেবে শীবশঙ্করও মিথ্যা । 

মিথ্যা থেকে উদ্ভুত বাক্যও মিথ্যা, বরং শীবশঙ্করের কথাটাকে এইভাবে পরিবর্তন করা যেতে পারে, যেমন "ব্রহ্ম নিত্য জগৎ অনিত্য," নিত্য হল VOID. VOID স্থিত শক্তি কখনও ফুটে উঠে আবার কখনও লয় প্রাপ্ত হয় । অর্থাৎ VOID এ সুপ্ত (LATENT) অবস্থা প্রাপ্ত হয় । আবার ফুটে উঠে জগৎ গতিশীল রূপ ধারণ করে । VOID অর্থাৎ অনন্তের বুকে সুপ্ত শক্তির এই যে নিত্য লীলা এর স্বরূপ যোগী ছাড়া আর কেউ বুঝতে পারেন না । আর VOID বা VACCUMও যে অনুভূতিহীন তা নয়, কারন দেখা যায় শূন্যে কোন বৃহৎ বস্তু দেখা দিলে তার পাশে শুন্যও বেঁকে যায় । আধ্যাত্মিক মানব নজরুল ইসলামের লেখাতেই বোধ হয় একটি গান শোনা যায়---"ভাবিস তুই ক্ষুদ্র কলেরব, ইহাতেই অসীম নীলাম্বর ।" 

ধ্যান সাধন মানুষকে নিজের অন্তরের দিকে তাকাতে শিখিয়েছে । যখনই সে নিজের অন্তরের দিকে তাকাবার অবকাশ পেয়েছে, তখনই অবাক হয়ে লক্ষ্য করেছে যে, দেহটা ক্ষুদ্রাকৃতি হলেও আসলে ক্ষুদ্র নয় । সীমার মধ্যে অসীম লুকিয়ে রয়েছে । এটা ঘটে মনঃসংযোগের ফলে, মানুষের কুণ্ডলিনী শক্তির মাত্রা বৃদ্ধি পাবার জন্য । ত্রিমাত্রিক জীবের শক্তি মাত্রা চতুর্মাত্রিক হলেই বিজ্ঞানের ভাষায় It could also turn us inside out. আর এই কারনেই আমরা নিজেদের মধ্যে অনন্ত বিশ্ব প্রত্যক্ষ করি । সীমার মধ্যে অসীমের এই আত্মগোপনের ব্যাপারটি আমরা অত্যন্ত সহজে বুঝে থাকি একটা পিঁয়াজকে চোখের উপর রেখে । 

একটা পিঁয়াজকে যদি শূন্যে ঝুলিয়ে রাখা যায় এবং তারপর একে একে তার খোলস বা আবরণ খুলে ফেলা যায়, তাহলে দেখা যাবে যে, শেষ আবরণটুকু সরে গেলে ভেতরে কিছুই নেই । রয়েছে সব VOID. তখন বাইরেও VOID. দুই VOID এ মিলে গিয়ে আবারনের সীমাবদ্ধতা দূর হয়ে যায় । কবি তাই ঘটনা লক্ষ্য করে লিখেছেন "শূন্যে শুন্য মিলাইলো ।" 


(চলবে)