পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৫

সারমাদ দারদী আজাব সিকাস্তা কারদি তুনে - শেষ পর্ব

(পূর্ব প্রকাশের পর)

সত্যি কথা বলতে কি আমি আসলে বোরিং ফিল করছি। কারণ কোন কিছুকেই সহজে মেনে নেয়া আমার এখতিয়ারে নেই। আমি এব্যাপারে প্রয়োজনে আবারো বিস্তারিত কেস স্ট্যাডি করবো। আমাকে জানতে হবে সবকিছু। মুরব্বি নামক লোকটি যা বলছে তা কতটুকুই বা সত্য? কিন্ত্তু তিনিতো কোরআনের প্রতিটি শব্দের ব্যাখ্যা বিশ্লেষণ করেই ব্যাখ্যা দিচ্ছেন। সেটাওতো ভেবে দেখা দরকার

-কি ব্যাপার ভাই? আপনি কি আমার কথা বুঝতে পারছেন না নাকি?

- না না। আপনার কথা বুঝবো না কেন? আপনিতো কোরআনের আলোকেই তা ব্যাখ্যা করছেন। সুতরাং না বোঝার তো কিছুই নেই

-তারপরও অনেক কিছুই বোঝার বাকি আছে

-যেমন?

-যেমন ধর বিশ্বাসের কথা। বিশ্বাস কথাটি প্রচলিত অর্থে যা ব্যবহার করা হয় সে দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করলে এর বিভিন্ন ভাগ উপভাগ পাওয়া যায়। যেমন-আইনুল এয়াকিন, এলমুল এয়াকিন, হাক্কুল এয়াকিন ইত্যাদি। তুমি কিভাবে বিশ্বাস কর সেটা তোমার অন্তরেই ভালো জানে।

-সেটা আপনি ঠিকই বলেছেন। কথা প্রসংগে আপনার বলার দরকার ছিল আপনি বলেছেন। আমি শ্রোতা হয়ে শুনছি। এখন মানা না মানা অামার ব্যাপার। কিন্ত্তু আপনি যা বলছেন তাই বা অামি যাচাই বাছাই না করে কিভাবে মেনে নেই? যেমন আপনি বলছেন সৃষ্টির সৃজনের পরিকল্পনার করা কথা ফেরেস্তারা জানতো। আবার ফেরেস্তারা আদমের সাথে শিক্ষা লাভ করা সত্ত্বেও কেন তারা আবার পরীক্ষা দিতে গিয়ে ভুলে গেল। আর আদমই বা কেন তা পুংখানুপুংখরুপে বলে দিতে পারলো? এখানে কি রব পরিকল্পনার অংশ হিসেবে ফেরেস্তাদের ভুলিয়ে দিতে কোন ছল-চাতুরীর আশ্রয় নেননি তা কিভাবে নিশ্চিত হওয়া যায়? হয়তো সে আগেই জানতো এমন কিছুর উল্লেখ করবো যা ফেরেস্তারা পারবে না? সেটা সে জেনে শুনেই করেছে? তা নয় কি?

আমার কথা শুনে তিনি একটু মুচকি হাসলেন। হেসে বললেন

-মাকারাল্লাহু খাইরুল মাকেরীন। মকরউল্লাহর মকর বুঝা দায়। কোন্ দৃষ্টিকোণ থেকে তুমি দেখছো বা ভাবছো সেটাও চিন্তার বিষয়। দ্যাখো আদম যখন রবের ইচ্ছা তথা তার পরিকল্পনার কথা জানতে পারলেন তখন তিনি রবের শিখিয়ে দেয়া আয়াতের প্রয়োগ ঘটালেন। কারণ দয়াময় জানতেন তিনি যে খেলা খেলতে যাচ্ছেন সেটা আদম জানতে পারবে এবং জানার পর তাকে যেন পুরোপুরি দোষারোপ করা না হয় তার জন্য তিনি কিছু আয়াত শিখিয়ে দিয়েছেন। যদি পরীক্ষার ব্যবস্থা না থাকতো তাহলে কে ভাল কে মন্দ সেটা বোঝা যেত না। দ্বিতীয়তঃ একটি শ্রেণী কক্ষে একশত জন ছাত্র থাকলেও প্রথম স্থান কিন্ত্তু একজনই পায়। দুজন নয়। আর তুমি যদি অন্যায় বা জালিমের পর্যায়ভুক্তও হও এবং তার কাছে তওবা কর, তাহলে তাকে তুমি পাবে রহিমরুপে। সুতরাং পুরোপুরি তাকে দোষারোপ করা যাবে না কোন মতেই
চল অনেক কথা হয়েছে। এবার অনুষ্ঠানে যাই

মুরব্বি চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়েছেন। তার সাথে সাথে আমরাও উঠে দাঁড়ালাম। মাইকে শুনলাম কাওয়ালী হচ্ছে। মাহিন আমাকে বললো তাড়াতাড়ি চল। মামুনভাইকে অনুসরণ করে আমরা মাহফিলখানা উপস্থিত হলাম। মামুন ভাইয়ের জন্য যে স্থান নির্ধারিত ছিল আমরা সেখানটায় বসলাম। যে কাওয়ালকে আনা হয়েছে তার বাড়ী পুরান ঢাকায়। হাল্কা পাতলা গড়নের। কিন্ত্তু গলার স্বর অনেক বলিষ্ঠ। তিনি শুরু করলেনঃ

ম্যায়নে মাসুম বাহারোনে তুমে দেখা হে
মেরি মাহবুব তেরি পর্দানাশীনি কি কছম
ম্যায়নে এশকো কি কাতারো মে তুমে দেখা হে
আজ কি বাত ফির নাহি হো গি
মোলাকাত ফির নাহি হো গি
এ্যায়ছে বাদালতো তো ফিরভি আয়েঙ্গে
এ্যায়ছি বারসাত ফির নাহি হো গি
রাত উনকো ভি ইউহুয়া মেহসুছ
জেয়ছে যে রাত ফির নাহি হো গি
এক নাযার মোরকে দেখনে ওয়ালে
কেয়া খায়রাত ফির নাহি হো গি
আঙরায়ি পে আঙরায়ি পার আঙরায়ি
এয়ে  রাত কি জুদাই কি

উপরোক্ত কালামগুলির অর্থ বুঝার চেষ্টা করছি। মনে হয় কিছুটা বুঝতে পারছি। কিছুটা পারছি না। কারণ মাইকের সাউন্ড সিস্টেম ভালো নয়। তারপরও মনোযোগ শ্রোতার মতো শুনতে লাগলাম। আর কিছুক্ষণ পর পর সুফী সাহেবের দিকে লক্ষ্য রাখছিলাম। দেখলাম তিনি যেন এক নিবিষ্ট চিত্তে ধ্যানে মগ্ন হয়ে আছেন। তার চেহারাটা যেন উজ্জল আলোয় শোভা পাচ্ছিল। গায়কি ভংগিতে যে কথাগুলো বলা হচ্ছিল তার অর্থ হলোঃ

ম্যায়নে মাসুম বাহারোনে তুমে দেখা হে - আমি নিষ্পাপ বাগানে তোমাকে দেখেছি
মেরি মাহবুব তেরি পর্দানাশীনি কি কছম - হে আমার প্রিয়তমা তোমার পর্দার কছম
ম্যায়নে এশকো কি কাতারো মে তুমে দেখা হে - অামি প্রেমের কাতারে তোমাকে দেখেছি
আজ কি বাত ফির নাহি হো গি - আজকের কথা আর কখনো হবে না
মোলাকাত ফির নাহি হো গি - সাক্ষাৎ আর কখনো হবে না
এ্যায়ছে বাদালতো তো ফিরভি আয়েঙ্গে - এরকম বর্ষা তো আবারো আসবে
এ্যায়ছি বারসাত ফির নাহি হো গি - রকম বারসাত আর কখনো হবে না

সুফী সাহেবের দিকে আমি যতই তাকাচ্ছি ততোই আমার ভেতরের হৃদপিন্ডটার ধুকধুকানে বেড়ে যেতে লাগলো। আমি কাকে দেখছি...তার কড়জোরে হাত দুখানি এমনভাবে আকুতি জানাচ্ছে মনে হচ্ছে তিনি যেন নিষ্পাপ বাগানে তাঁকেই দেখছেন। তার কপোল বেয়ে অশ্রুধারা জানান দিচ্ছে যেন রবের সেই দীদার তিনি লাভ করেছেন। আর আমি ভাবছি---
ম্যায়নে এশকো কি কাতারো মে তুমে দেখা হে... মোলাকাত ফির নাহি হো গি