পৃষ্ঠাসমূহ

শনিবার, ২০ অক্টোবর, ২০১৮

হাফিজ সিরাজির কবিতাঃ অনুবাদ-সৈয়দ শামসুল হক





















৪৬.
যদিও বুড়িয়ে গেছি,
যদিও এখন ক্ষীন নাড়ি আর বিকল হৃদয়-
তথাপি তরুণ আমি
যখনি স্মরণপটে হয় তার মুখের উদয়।
আমার যা ছিল চাওয়া
সবই সে তো হাত ভরে দিয়েছিল, মনে পড়ে যায়।
তরুণ গোলাপ শোনো,
সেই তারই জন্যে আমি বুলবুল তোমার ছায়ায়।
প্রথমে ছিল না জ্ঞান
কালের নাগরদোলা, কত তার উত্থান পতন-
দুঃখের মক্তবে তুমি
দিলে পাঠ, ক্রমে হলো পরিষ্কার কারণ ও করণ।
এই যে বয়স বাড়ে,
তাই বুঝি আমি বুড়ো হয়ে যাই কালের নিয়মে?
জীবন যেমন সেও
আমাকে এড়িয়ে যায় বলেই তো বুড়ো ক্রমে ক্রমে।
সিংহাসনে সে আসীন,
তার দিকে যে পথ গিয়েছে বেঁকে- আমি যাত্রী তার,
যদিও বুড়িয়ে গেছি,
তবু দ্যাখো অনেক পেয়েছি বন্ধু পান পেয়ালার।
তোমার চোখের তীর
যেদিন বিধেঁছে বুকে, হাফিজ তো সেই দিন থেকে
অপেক্ষাই করে আছে
কতকাল পরে আর কবে আর কাছে নেবে ডেকে ॥