পৃষ্ঠাসমূহ

শনিবার, ২০ অক্টোবর, ২০১৮

হাফিজ সিরাজির কবিতাঃ অনুবাদ-সৈয়দ শামসুল হক





















৪৮.
চুলটা খোলা রেখো না তুমি পাছে ওতেই আটকে যাই!
ঢং ছাড়ো তো! ওতে আমার সমূহ সর্বনাশটাই!

লালিমা রেখো গালে তোমার, গোলাপ যেন না ভোলায়!
চিবুক রাখো উন্নত ওই দেবদারুটির উচ্চতায়!

রটিয়ে তুমি দিয়ো না রূপ, চাই না হতে ঈর্ষিত,
নই ফরহাদ, চাই না হতে বিরাগ যদি শিঁরির তো!

বিষিয়ে যাবে রক্ত আমার শরাব যদি আর কাউকে দাও-
যেয়ো না দূরে, যাও যদি তো শুনবে না এই কান্নাটাও।

মোমের মতো জ্বলবে যদি পুড়ব তবে এক আমি-
সবার সাথে পেয়ালা তুলে কোরো না প্রেম কম দামী!

সঙ্গ ছাড়ো আর সকলের, নইলে আমার রইবে কে?
সবার শোক দেখতে গেলে অশ্রু আমার দেখবে কে?

দয়ার তুমি দয়াটা করো, এগিয়ে এসো উদ্ধারে।
দুঃখ আমার দূর করতে রাজার উজির কি পারে?

তোমার ফাঁদে বন্দি মানেই মুক্তি আমার আসলেই!
হাফিজ জানে, তুমিই তুমি! নইলে দ্যাখো সেও তো নেই!